অবস্যই পারে। কেন পারে না?
একটু পর পর স্টোপিজ দিয়ে যাত্রী তোলা তো আর যানজটের কারন নয়। যে কারনে যানজট হচ্ছে সেসব বিষয়ে পদক্ষেপ নিতে হবে। নিচের ছবি গুলোর দিকে তাকান 👇
বুঝতে পেরেছেন ঢাকায় যানজটের মুল কারন?
জ্বি আপনি ঠিক ধরেছেন রাজধানীর যানজটের প্রধান কারণ হচ্ছে, অতিরিক্ত প্রাইভেট কারের উপস্থিতি। রাস্তার যানবাহনের প্রায় ৮০ শতাংশ প্রাইভেট কার। কোনো কোনো পরিবারের ৩-৪টি প্রাইভেট কার রয়েছে। কোনো কোনো সময় দেখা যায়, কার ড্রাইভার ও একজন যাত্রী। রোড লাইসেন্স দেয়ার সময় কর্তৃপক্ষ এসব বিবেচনায় আনে বলে মনে হয় না। একটি রিপোর্টে দেখা যায়, রাজধানীর মোট রাস্তার ৫৪.২ শতাংশ জায়গা দখলে রাখে প্রাইভেট কার।।
তাই বাস নয় বরং প্রাইভেট কার কমাতে হবে - ভি.আই.পি দের জন্য প্রয়োজনে লাক্সারি বাস চালু করা যেতে পারে। ৫০টি প্রাইভেট কার মিলে যতগুলো লোক থাকবে তা একটি বাসেই যেতে পারবে। রাস্তা থেকে প্রাইভেট কার কমে গেলে অটোমেটিক রাস্তা ক্লিয়ার হবে।
আমার কাছে অন্য একটি সমাধান ও আছে প্রাউভেট কারের উপোদ্রোব কমানোর জন্য। ফিলিপাইনে একসময় তীব্র যানজট ছিল। সেখানে স্বাভাবিক চলাচল ছিল কষ্টসাধ্য। যতদূর জানি, সেখানকার ট্রাফিক ব্যবস্থা এখন বেশ নিয়ন্ত্রিত। কীভাবে? ভালো একটি আইন তৈরি হয়েছে ফিলিপাইনে। ফিলিপাইনের আইন অনুসারে সেখানে কোনো গাড়ির লাইসেন্স প্লেটের অক্ষরটা যদি ১ অথবা ২ দিয়ে শেষ হয়, তবে সেই গাড়িটি রাস্তায় সোমবারে থাকার অনুমতি পাবে না। আবার যদি সেটা ৩ বা ৪ দিয়ে শেষ হয়, তাহলে মঙ্গলবার গাড়িটাকে থাকতে হবে ঘরেই।
৫ ও ৬ যাদের গাড়ির লাইসেন্স প্লেটের শেষ অক্ষর, তারা তাদের গাড়ি নিয়ে বেরোবেন না বুধবার। বৃহস্পতিবারে রাস্তায় থাকবে না সেসব গাড়ি- যেগুলোর লাইসেন্স প্লেটের শেষে রয়েছে ৭ ও ৮। আর ৯ ও ০ যাদের গাড়ির লাইসেন্স প্লেটের শেষ নম্বর, তারা বাড়িতেই থাকেন শুক্রবারে। তো কী মনে হয়? ফিলিপাইনের এ আইনটা যে নতুন পরিকল্পনাটা দিল, তা কি কাজ দেবে বাংলাদেশে?
ধন্যবাদ।
No comments:
Post a Comment